বিশ্বতথ্য

চীনারা কি কুকুরের মাংস খায়?

ইউটিউব ও অন্যান্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রায়ই আমাদের জানানো হয় চীনের লোকজন কুকুরের মাংস খায়। কিন্তু এই তথ্য কি আসলেই সত্যি? চলুন জানার চেষ্টা করি।

চীনারা কি কুকুরের মাংস খায়?

চীনের মানুষেরা কুকুরের মাংস খায় কিনা, এই প্রশ্নটি অনেক জটিল। পূর্বে চীনারা কুকুরসহ আরও অন্যান্য পোষ্য প্রানীর মাংস খেতো।

চীনে কুকুরের মাংস খাওয়ার প্রথা চলে আসছে প্রায় চার-পাঁচশো বছর ধরে। তাদের মধ্যে এই বিশ্বাস ঐতিহ্যগতভাবে প্রচলিত যে গ্রীষ্মে কুকুরের মাংস খেলে শীতে সুস্থ থাকা যায় , বিভিন্ন রোগ-ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়।

চীনের কিছু অঞ্চলে, বিশেষ করে দক্ষিণাঞ্চলে, কুকুর ও বিড়ালের মাংস খাওয়ার একটি সংস্কৃতি ছিল। এটি একটি দীর্ঘকালীন প্রথা হিসেবে বিবেচিত হত।

কিন্তু বর্তমানে চীনের অনেক শহরে, বিশেষ করে শেনজেন, কুকুর ও বিড়ালের মাংস খাওয়া এবং বিক্রি করা নিষিদ্ধ করা হয়েছে। চীনের বেশিরভাগ মানুষই কুকুর ও বিড়ালকে পোষ্য প্রাণী হিসেবে দেখে এবং তাদের খাওয়া পছন্দ করে না।

চীনের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে মানুষের খাদ্যাভ্যাস এবং পোষ্য প্রাণীর প্রতি ভালবাসাও পরিবর্তিত হচ্ছে। ফলে কুকুর ও বিড়ালের মাংস খাওয়ার প্রথা ধীরে ধীরে কমে যাচ্ছে

চীন একটি বিশাল দেশ এবং এখানে বিভিন্ন অঞ্চলে মানুষের খাদ্যাভ্যাস ভিন্ন হতে পারে। তাই সব চীনা মানুষই কুকুর ও বিড়াল খায় এমন ধারণা করা ভুল।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।